বিজ্ঞ ব্যক্তিগণ নিজেকে অজ্ঞ ভাবেন,সুশিক্ষিত ব্যক্তিগণ নিজেকে ছাত্র মনে করে থাকেন

মানুষ যা জানে তার চেয়ে অনেক অনেক রয়েছে অজানা। তাই তো কবি গেয়েছেন-শেখার কোনশেষ নেই, পড়ার কোন বয়স নেই । একজন বিশেষজ্ঞ চিকিৎসক যেমন সকল রোগের সুচিকিৎসক নন তেমনি একজন জ্ঞানী ব্যক্তি ও সকল বিষযে বিজ্ঞ নন। একজন জ্ঞানী ব্যক্তি অকপটে নিজের অজ্ঞতার কথা স্বীকার করেন যা জ্ঞান পাপীগণ স্বীকার করে না। জ্ঞানী ব্যক্তি জানেন জ্ঞান সীমাহীন আর সম্পদ সীমাবদ্ধ যা গুনে শেষ করা যায়। জ্ঞান হচ্ছে মহা সমুদ্রের পানি সমতুল্য। সমুদ্রের অতলান্ত পানি যেমন কোন পাত্র দিয়ে পরিমাপ করে শেষ করা যাবে না তদ্রুপ জ্ঞান শিখে ও কেউ কোন দিন শেষ করতে পারবে না। তাইতো মহান আল্লাহপাক ঘোষণা করেন,‘‘পৃথিবীর বৃক্ষরাজি যদি কলম হত আর সাগর মহাসাগরের পানি যদি কালি হত কুরআনের জ্ঞান ব্যাখ্যা লিখে শেষ করার আগে কালি শেষ হয়ে যেত ।’’ এতে বুঝা যাচেছ যে,কুরআনের ব্যাখ্যা কিয়ামত পর্যন্ত চলবে।
কোন দোকানে যেমন সকল ধরনের পন্য পাওয়া যায় না, তদ্রুপ কোন জ্ঞানী ব্যক্তি সকল বিষয়ে জ্ঞানী নহেন। এক এক দোকানে যেমন এক এক ধরনের পণ্য পাওয়া যায়, তদ্রুপ এক এক জন জ্ঞানী ব্যক্তি এক এক বিষয়ে চিন্তা ভাবনা গবেষনা করে থাকেন। আমি দুটো বিষয় নিয়ে ভাবছি- ওয়াটার, স্যানিটেশন এবং সুন্নত। ওয়াটার-স্যানিটেশন হচেছ আমার পেশা। সুন্নত হচেছ আমার ধর্ম। নিরাপদ পানি ব্যবস্থাপনা এবং সুষ্ঠ পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার মাধ্যমে ৮০% রোগ ব্যাধি থেকে রেহাই পাওয়া যাবে। তিনটি সুন্নত পালনের মধ্যে ৮০% জীবন সমস্যার সমাধান মিলবে।
তিনটি সুন্নত হচেছ উত্তম ব্যবহার, সমঝোতা, কর্মের সংস্থান।

  • উত্তম ব্যবহার-উত্তম ব্যবহারে ভালবাসা তৈরী হয়, র্দূব্যবহারে তৈরী হয় দুরত্ব - বাড়ে দুর্দশা । ভালবাসা দিয়ে বিশ্ব জয় করা যায় । দুর্ব্যবহারে স্ত্রী ও দূরে চলে যায় । তাই আমি একটি বাক্য উচ্চারন করছি যা আপনাদেরকেও ২৪ ঘন্টায় ৪ মিনিট উচ্চারন করার আহবান করছি । নামাজ পড়া দরকার , হিংসা বর্জন করা জরুরী, উত্তম ব্যবহার করা অতীব জরুরী ।
  • সমঝোতা - শান্তির স্বার্থে মহানবী (সাঃ) সমঝোতা করেছিলেন কাফেরদের সংগে যা হুদায়বিয়ার সন্ধি নামে খ্যাত তাই আমি একটি বাক্যে উচ্চারন করছি যা আপনাদেরকেও ২৪ ঘন্টায় ৪ মিনিট উচ্চারন করার আহবান করছি । নামাজ পড়া দরকার , জামায়াতে নামাজ পড়া জরুরী, জামাত বদ্ধ হয়ে ঝগড়া বিবাদ মিমাংসা করা, সালিস করা, সমঝোতা করা অতীব জরুরী ।
  • কর্মের সংস্থান - দেশে লক্ষ লক্ষ ছেলে মেয়ে বেকার । বেকারত্ব দূর করার কোন কথা বার্তা মুসলমানদের কোন মজলিসে আলোচনা হয় কি ? তাই আমি একটি বাক্য উচ্চারন করার আহবান জানাচ্ছি । দান করা দরকার, দারিদ্র্য দূর করা জরুরী, কর্মসংস্থান করা অতীব জরুরী ।
দরকার, জরুরী, অতীব জরুরী এক নয়, যেমন গুড, বেটার, বেস্ট এক নয় । জ্ঞানী ব্যাক্তি জানেন কোনটা দরকার - কোনটা জরুরী যেমন কোরআন তিলাওয়াত করা দরকার, তরজমা করা জরুরী, তরজমা তাফসীর পড়ে জ্ঞান চর্চা করা অতীব জরুরী । বাস্তবে দেখা যাচ্ছে এক হাজার এমএ/কামেল/ ইমাম সাহেবদের মধ্যে একজন ও খুজে পাওয়া কঠিন যিনি ২৪ ঘন্টায় ১ ঘন্টা কোরআনের তরজমা তাফসীর গড়ে জ্ঞান চর্চা করে থাকেন । জ্ঞান চর্চা না করলে মানুষ গোমরাহ্ হয় - গরু হয় । বাকিটা বলা বেমানান ও বেয়াদবী ।
আসুন আমরা সকল দলমত ভুলে গিয়ে আমাদের জনগোষ্ঠীকে জ্ঞান চর্চায় প্রেরনা দেই । আল্লাহপাক আমাদের সহায় হউন । আমিন ।
প্রনয়ণে প্রকৌশলী মোঃ আজিজুর রহমান
পাটকেলঘাটা,তালা, সাতক্ষীরা

0 comments: